window.dataLayer = window.dataLayer || []; function gtag(){dataLayer.push(arguments);} gtag('js', new Date()); gtag('config', 'UA-151379677-3');

নতুন ব্যবসা পরিকল্পনা করার আগে যা যা দরকার দেখে নিন।

0
(0)

আপনি একজন উদ্দ্যোক্তা, আপনার সব সময় চাহিদা থাকবে নতুন ব্যবসা পরিকল্পনা করার। ব্যবসা কিভাবে শুরু করবেন, শুরু করার আগে কি কি জানা দরকার এসবকিছুই মাথার মধ্যে ঘুর্ণায়ন করে। আসলে এসব কিছু ভাবনা থাকার কথাই। তাছাড়া নতুন ব্যবসা পরিকল্পনা করার আগে এসব নিয়ে যদি আপনি না ভাবেন তাহলে সব কিছু অগোছালো হয়ে যাবে। আর নতুন ব্যবসা পরিকল্পনা Business Idea করে আপনি সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারলে আপনার ব্যবসা করা সহজ হয়ে যাবে। অবশ্যই আপনাকে ভাল পরিকল্পনাগুলো মনের মাঝে সাজিয়ে নিতে হবে। আবার অতিরিক্ত ভাবা যাবে না এছাড়া বাহ্যিক কিছু ভাবা যাবে না তাহলে ব্যবসা করার আগেই পাগল বনে যেতে পারেন। তাই আজ আমি নতুন ব্যবসায়িদের জন্য লিখলাম নতুন ব্যবসার আইডিয়া বা নতুন ব্যবসার পরিকল্পনা। চলুন দেখে নেই একজন ব্যবসা শুরু করতে গেল কি কি পরিকল্পনা করতে হবে ।
আরো পড়ুন পূঁজি ছাড়াই ১৫ টি অনলাইন ব্যবসার সকল আইডিয়া জানুন

পূঁজি

আপনি যখন ব্যবসা করার পরিকল্পনা করবেন তখন প্রথম যে সোনার হরিণের দরকার সেটি হলো পূঁজি বা সহজ কথা বলে দিচ্ছি___ টয় আকারে টা, কয় আকারে কা। অর্থাৎ – টাকা। আপনার ব্যবসা করার জন্য প্রথম সাপোর্ট টাকা। টাকা ছাড়া আপনি ব্যবসা করার জন্য ভাববেন না। আর যদি ভাবেন তাহলে অবশ্যই সময়টা বৃথা যাচ্ছে।

সময়: আপনি ব্যবসা করবেন সেটি যে কোন ব্যবসা হোক না কেন, অবশ্যই সময় দিতে হবে ব্যবসার প্রতি। আপনি যখন আপনার ব্যবসায় সময় দিবেন তখন এক প্রকার ভালবাসা জন্ম নিবে। তাই আপনাকে নতুন ব্যবসার পরিকল্পনা নিতেই সময়ের পরিকল্পনা নিতে হবে। আপনি যদি মনে করেন যে সময় দিতে পারব না তাহলে ব্যবসা না করাই ভাল।

সৎ: ব্যবসা করতে গেলে আপনাকে সৎ থাকতে হবে। আপনার কোন লোভ থাকা চলবে না, হ্যা আপনি একটা জিনিসের উপর লোভ করতে পারেন সেটা হল আপনার কাস্টমারের ভালবাসা পাওয়ার লোভ থাকতে হবে। কথায়ও আছে ‘সৎ পথে সর্বকাল, অসৎ পথে সর্বনাশ ‘ তাই আপনাকে হতে হবে নম্র ভদ্র, বিশাল ধৈর্যশীল ও বচনে পারদর্শী। এতে করে আপনার যেমন আয় হবে ঠিক তেমনি হবে আপনার পরিচিতি। এখন দেখুন আপনার নিজেকে চিনে আপনি সৎ নাকি ঝামেলা আছে, সৎ হলে নেমে পরতে পারেন ব্যবসার দিকে আর ঝামেলা থাকল ফুট হতে পারেন।

ব্যবসার স্থান

আপনি এবার যে বিষয়টি দেখবেন সেটা হল ব্যবসার স্থান। আপনি এমন সব ব্যবসার স্থান দেখুন যেগুলোতে আপনার ব্যবসার স্থানের জন্য আপনার পণ্য সামগ্রী বিক্রি হয়। মনে করুন আপনি অটোমোবাইল পার্টস জাতীয় ব্যবসা করতে চান। আপনি যদি আপনার দোকানটি মেডিক্যাল এর সামনে দেন তাহলে কিন্তুু বিক্রি হবে না। আপনাকে দোকান দিতে হবে কোন ওয়ার্কশপ এলাকায়। তাহলে আপনার দোকানটি ভালভাবে চলবে। আর এছাড়াও অনেক দোকান রয়েছে যেগুলো এলাকাবেজ এ চলে। এগুলো আপনাকে মনে মনে পরিকল্পনা করতে হবে, তাহলে আপনি বুঝতে পারবেন নতুন ব্যবসা পরিকল্পনা এর সব কিছুই।

ব্যবসার ধরন

এবার আপনাকে ব্যবসার ধরন নিয়ে পরিকল্পনা করতে হবে। ধরুন আপনি একটা বা বেশ কয়েকটি আইটেম নিয়ে ব্যবসা করতে চান, এটাই হচ্ছে ব্যবসার ধরন। আপনি যদি মোমবাতি নিয়ে ব্যবসা করতে চান তাহলে দেখুন ও জানুন মোমবাতি সমপর্কে, আপনি যদি বলপেন নিয়ে ব্যবসা করতে চান তাহলেও দেখুন সব কিছু। যেমন মার্কেট এ চাহিদা কেমন, কেমন চলে, আরও কত দোকানে বিক্রি করে, লাভ কেমন সহ আরো সকল তথ্য টুকে রাখুন। এগুলো কাজেই হল ব্যবসার প্রথম দিকের সব হিসেব।

মার্কেট চাহিদা

এবার দেখুন নেই পণ্যটির মার্কেট চাহিদা কেমন, আপনি যদি মনে করেন যে মার্কেট এর চাহিদা অনেক বেশি তাহলে আপনে ব্যবসা করতে পারবেন। আর একটা বিষয় লক্ষ রাখবেন সেটা হলো আপনি যে ব্যবসায় নামতেছেন সেটি কম্পেডিশন কেমন ও কাস্টমারদের বাকি দেওয়া হচ্ছে কিনা। কারন আপনি কাস্টমারকে বাকি দিতে পারবেন কিনা প্রথম ব্যবসাতে এটা বড় চ্যালেন্স।

এগুলো বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। অবশ্যই হালাল ব্যবসার কথা বলা হয়েছে। হারাম ব্যবসা থেকে দুরে থাকার জন্য আপনাদের কাছে অনুরোধ রইল। হালাল ব্যবসায় দিনে ১ টাকা রুজি করলেও আপনার মন ও সব কিছু শান্তিতে থাকবে। এছাড়া ব্যবসা করতে গেলে নানারকম চিন্তাশক্তি থাকতে হবে। সেই চিন্তাগুলো অবশ্যই আপনার ভালোর দিকে টেনে নিয়ে আসবে। বাহ্যিক চিন্তা পরিহার করতে হবে। আর আইডিয়া পেতে তো গুগল আছেই

এছাড়া আপনার যদি আরও জানার ইচ্ছে থাকে সেগুলো সমন্ধে আমাকে ধারনা দিতে পারেন। ধারনা দেওয়ার জন্য কমেন্টবক্স তো আছেই। যদি লেখাটি ভাল লাগে তাহলে আপনাদের বন্ধুদের শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

লেখাটি আপনার কাছে কেমন লেগেছে, অনুগ্রহ করে সে অনুযায়ী ভোট দিন

ভোট দিতে স্টার বাটনে চাপুন

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন

Leave a Comment