যেভাবে জোগ দিবেন ডেলিভারি ম্যান জব এ

0
(0)

বর্তমান সময়ে খুবেই স্বাধীন একটি জব হল ডেলিভারিম্যান জব বা পণ্য পৌছে দেওয়ার চাকুরি। আজকে আমি আপনাদের জানাবো কিভাবে আপনি একজন ডেলিভারি ম্যান এর চাকুরি করতে পারবেন এবং এর বিস্তারিত। চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

ডেলিভারি জব কোথায় করবেন

যুগের সাথে তাল মিলিয়ে তৈরি হচ্ছে নিত্য নতুন ই-কুরিয়ার, কুরিয়ার, লসেস্টিক সার্ভিস ও ই- কমার্স ওয়েবসাইট। সবারেই লক্ষ একটাই তা হলো ক্রতার কাছে পণ্য পৌছে দেওয়া। এই অর্ডার করা পণ্যগুলো গ্রাহকের কাছে পৌছে দেওয়াই হলো ডেলিভারি জবস।

ডেলিভারি ম্যানের কাজ কি

ধরুন আপনি ঢাকায় একটি ই-কুরিয়ার সার্ভিস এ চাকুরি করেন। বর্তমান সময়ে সবাই বাসায় পণ্য পেতে চায়। আপনি যেখানে চাকুরি করেন তার অর্ডার অনুযায়ী গ্রাহকের কাছে হোম ডেলিভারি করা প্রোডাক্ট পৌছে দিলেন।

আবার কোন অনলাইন বা ই-কমার্স প্রতিষ্ঠান আপনার মাধ্যমে তাদের অর্ডার করা প্রডাক্ট গ্রাহকের বাসায় পৌছে দিয়ে ক্যাশ অন ডেলিভারি করলেন। তারপর সেই টাকা আপনার ই-কুরিয়ার সার্ভিসে পৌছে দিলেন।

ডেলিভারি ম্যান চাকুরির অবিজ্ঞতা

আপনাকে ডেলিভারি ম্যানের চাকুরি করতে হলে সর্বপ্রথম গুগল ম্যাপ আইডিয়া ও যে এলাকায় জব করবেন সেই এলাকার সকল তথ্য জানে হবে। যেন আপনি খুব সহজেই গ্রাহকের কাছে অর্ডারকৃত প্রডাক্ট পৌছে দিতে পারেন।

ডেলিভারি ম্যান শিক্ষাগত যোগ্যতা

প্রাথমিক লেবেল এ আপনি অষ্টম শ্রেণী থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট দিয়ে ডেলিভারি ম্যান জব পাবেন। এছাড়া কিছু ইন্ট্যার ন্যাশনাল কুরিয়ার গ্রাজুয়েশন সার্টিফিকেট চায়।

ডেলিভারি ম্যান জবের বয়স কত?

বর্তমান সময়ে যারা ডেলিভারি ম্যান জব করতেছে তাদের গড় বয়স ২৮ থেকে ৪৫ বছর। তাই অবশ্যই এই বয়সের লোকদের তারা নিয়োগ দিয়ে থাকে

ডেলিভারি ম্যানের বেতন কত?

ডেলিভারি ম্যান ২ ধরনের মাধ্যমে বেতন নির্ধারন করা হয়। তার উপর নির্ভর করে এর বেতন সমূহ।

  • কমিশন ভিত্তিক

অনেকেই কমিশন ভিত্তিক ভাবে ডেলিভারি ম্যান জব করে। তারা যে পার্সেল পিক করবে অথবা ডেলিভারি করবে তার উপর ভিত্তি করেই কমিশনের মাধ্যমে বেতন পাবেন।

  • ফিক্সড স্যালারি

অনেক কুরিয়ার সার্ভিস রয়েছে তারা আপনাকে মাসিক চুক্তিমত বেতন ভাতা দিয়ে থাকে। একজন ডেলিভারি ম্যান এর সর্বনিম্ন বেতন ৭ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

কয়েকটি কুরিয়ারের নাম

বাংলাদেশে শত শত কুরিয়ার সার্ভিস রয়েছে। যারা ইতিমধ্যে তাদের কার্যক্রম পরিচালনা করে আসতেছে। তাদের মধ্যে কয়েকটি ই-কুরিয়ার এর নাম দেওয়া হলঃ

  • পেপারফ্লাই
  • রেডএক্স
  • পাঠাও
  • স্টেডফাস্ট
  • সোনার বাংলা
    ইত্যাদি ইত্যাদি

এছাড়াও অনেক ই-কমার্স প্রতিষ্ঠান রয়েছে যারা তাদের নিজেস্ব ডেলিভারি ম্যান বেতন ভিত্তিক ও কমিশন ভিত্তিক রেখে দেয়।

কোথায় করবেন ডেলিভারি ম্যান জবস

আপনি আপনার জেলা শহর কিংবা থানা শহরে ডেলিভারি ম্যান জবস করতে পারবেন। এছাড়া অনেক ই-কুরিয়ার রয়েছে যারা ইউনিয়ন পর্যায়েও ডেলিভারি ম্যানের জন্য লোক নিয়োগ করে থাকে।

কারা ডেলিভারি ম্যানের জব বহন করে

উপরেই বলেছি অনেক ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য মূলত তৈরি হয়েছে ই-কুরিয়ার সার্ভিস। তাদের জন্যই তৈরি হয়েছে ডেলিভারি জব। সেই সব প্রতিষ্ঠানের কিছু তুলে ধরা হলঃ

  • দারাজ
  • ইভ্যালি
  • ফুড পান্ডা
  • প্রিয় শপ
    ইত্যাদি ইত্যাদি

উপরক্ত ওয়েবসাইট এ যদি কোন গ্রাহক প্রডাক্ট অর্ডার করে তাহলে সেই অর্ডার নাম্বার সহ ই-কুরিয়ারে দেওয়া হয়। সেখানে একজন ডেলিভারি ম্যান নিদৃষ্ট জায়গা থেকে পণ্য পিক করবে এবং অন্য একজন ডেলিভারি ম্যান সেই প্রডাক্টি ডেলিভারি করে দিবে।

ডেলিভারি ম্যানের চাকুরির ভবিষ্যৎ

বর্তমানে বাংলাদেশে লক্ষ লক্ষ বেকার যুবক রয়েছে। তাদের একটি চাকুরির প্রয়োজন। ই-কুরিয়ারের মাধ্যমে যদি কেউ কর্ম করে খায় তাহলে দোষের কিছু নেই। তাছাড়া আপনি যদি এক্সপেরিয়ন্স হোন তাহলে ইন্টারন্যাশনাল কুরিয়ারে যোগদান করলে ভাল কিছু করতে পারবেন।

আশাকরি আপনি উপরের লেখাগুলো থেকে কিছু হলেও আইডিয়া পেয়েছে। আপনার যদি লেখাটি ভাল লাগে তাহলে রেটিং দিয়ে উৎসাহ দিতে পারেন। ধন্যবাদ সবাইকে।

লেখাটি আপনার কাছে কেমন লেগেছে, অনুগ্রহ করে সে অনুযায়ী ভোট দিন

ভোট দিতে স্টার বাটনে চাপুন

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন

Leave a Comment