এসি টেকনিশিয়ান জব বেতন এবং দক্ষতা

3.3
(3)

সময়ের সাথে তাল মিলিয়ে কোনও যান্ত্রিক নেই। যা মানুষের দৈনন্দিন জীবনে সুখ ও শান্তি বয়ে আনে। আবার এই সুখ শান্তিতে বিরক্তি নিয়ে আসে যখন সেই যন্ত্রটি অকেজো হয়ে যায়। বন্ধুরা, আজ আমরা এমন একটি কাজের কথা বলতে যাচ্ছি যা আজ খুব জনপ্রিয় এবং মোটা বেতনের কাজের জন্য সহায়ক। সেই ডিভাইসটিকে এসি (এয়ার কন্ডিশনার) বলা হয়। আপনি এই এসির উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের কাজ খুঁজে পাবেন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হ’ল এসি প্রযুক্তিবিদ। আজ আমরা একজন দক্ষ এসি প্রযুক্তিবিদের বেতনের চাকরি এবং সুবিধাগুলি নিয়ে আলোচনা করব। চল শুরু করি।

এসি টেকনিশিয়ান এর দক্ষতা

কোম্পানি আইন অনুযায়ী অবশ্যই আপনাকে একজন ইঞ্জিনিয়ার হতে হবে। সে জন্য আপনাকে যে কোন প্রতিষ্ঠান থেকে ডিপ্লমা বা গ্রাজুয়েশন করে সার্টিফিকেট অর্জন করতে হবে। আবার আর একদিনে দক্ষতার জন্য এসি টেকনিশিয়ানের সার্টিফিকেট শিথিলতা বহন করে। কারন এই কাজ অনেক গুরত্বসহকারে করতে হয়। ধরুন একজন গ্রাজুয়েট এসি টেকনিশিয়ান সব বিষয়ে পড়া লেখা করে বাস্তবে এসে আর তেমন কাজের দক্ষতা দেখাতে পারে না। আবার আর এক শ্রেণীর এসি টেকনিশিয়ান রয়েছে তারা সার্টিফিকেট এ কম হলেও তাদের হাতে কর্মে দক্ষতা অনেক বেশি। তাই এসি টেকনিশিয়ান এর দক্ষতা সব সময় ভিন্ন রকম হয়। এটা শুধু এসি টেকনিশিয়ান এর বেলায় নয় যে কোন ইঞ্জিনিয়ারিং এর কাজের উপর এই বিষয়টি বেশ দেখতে পাওয়া যায়।

এসি টেকনিশিয়ান এর কর্মক্ষেত্র

আপনি যদি একজন দক্ষ এসি টেকনিশিয়ান হয়ে থাকেন তাহলে আপনি ২ ধরনের অথবা ৩ ধরনের কাজ করতে পারবেন যেমনঃ

* কোম্পানির এসি টেকনিশিয়ান

আপনি যে কোন কোম্পানীতে বেতন ভিত্তিক কাজের জন্য মাসিক চুক্তি ও কোম্পানী আইন অনুযায়ি কাজ করতে পারবেন। বর্তমানে প্রায় সব কোম্পানি তাদের নিজেস্ব এসি টেকনিশিয়ান নিয়োগ দিয়ে থাকে ও বিভিন্ন পদবী দিয়ে থাকে।

* প্রাইভেট এসি টেকনিশিয়ান

আপনি যদি মনে করেন যে আপনি কোন মানুষের বা কোন বাসা বাড়ি অথবা পার্সোনাল এসি টেকনিশিয়ান হিসেবে কাজ করবেন তাহলে অবশ্যই আপনি তা করতে পারবেন। বর্তমানে উচ্চ শ্রেণীর লোকেরা আপনাকে ভাল বেতন দিয়ে নিয়োগ দিয়ে থাকে। যা আপনার পরিবার চালানোর জন্য যতেষ্ট।

* স্বাধীন এসি টেকনিশিয়ান

স্বাধিন এসি টেকনিশিয়ান বলতে আমি বোঝাতে চাচ্ছি যে আপনি একটি এসি টেকনিশিয়ান সেন্টার বা শপ খুললেন। এখন আপনি সেখান থেকে বাসা বাড়ি, অফিস আদালত, প্রাইভেট গাড়ী, বাস, কোম্পানী সহ যাবতীয় সেক্টরে ঘন্টা ও চুক্তি হিসেবে এসির কাজ করে থাকলেন। তাহলে আপনি এখানে একটি এসি টেকনিশিয়ান ফার্ম তৈরি করতে পারলেন একদিকে ইনকাম করতে পারলেন অপরদিকে আপনি একজন স্বাধিন ব্যক্তি।

আসলে আমি ৩ টি উদাহরন দিয়েছি মাত্র। আপনি যে রকম পছন্দ করেন ঠিক সেভাবেই কাজ করতে পারলেন। তবে অবশ্যই আপনাকে এসি এর বিষয়ে ভাল দক্ষ অর্জন করতে হবে। তাছাড়া আপনার ইচ্ছা সফল হবে না।

এসি টেকনিশিয়ান এর বেতন

এসি টেকনিশিয়ান এর বেতন বিভিন্ন রকম হয়ে থাকে। মূলত নির্ভর করে তাদের কাজের উপর। আপনি যদি ভাল দক্ষ এসি টেকনিশিয়ান হয়ে থাকেন তাহলে আপনার সর্বনিম্ন মাসিক বেতন হবে যে কোন কোম্পানিতে ১৫ হাজার টাকা । আর যদি আপনি প্রাইভেট এসি টেকনিশিয়ান হয়ে থাকেন তাহলে আপনার বেতন হবে সর্বনিম্ন ৮ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। আপনি তিন ক্যাটাগরিতে এসি টেকনিশিয়ান এর কাজ করতে পারেন

১.কোম্পানির এসি টেকনিশিয়ান বেতনঃ

আপনি যদি মাসিক বা সাপ্তাহিক হিসেবে কোন কোম্পানিতে কাজ করতে তাহলে আপনি ভালমানের বেতন পাবেন। আপনাকে তারা মাসিক বা সাপ্তাহিক ভিত্তিক বেতন প্রদান করবে।

২. প্রাইভেট এসি টেকনিশিয়ানের বেতনঃ

আপনি যদি কোন প্রাইভেট বা কোন লোকের মাধ্যমে কাজ করতে চান তাহলে আপনাকে ভাল বেতন দেওয়া হবে। তবে এটি নির্ভর করে আপনার দক্ষতা, আপনার চাহিদা ও কাজের উপর।

৩. পার্ট টাইম এসি টেকনিশিয়ান বেতনঃ

আপনি যদি পার্ট টাইম এ এসি টেকনিশিয়ান এর কাজ করতে চান তাহলে আপনার বেতন হবে না। আপনাকে চুক্তি কিংবা কাজের উপর বেতন পরিশোধ করে থাকবে। পার্ট টাইম হলো ফ্রি সময়ে আপনি এসি টেকনিক্যাল এর কাজ করে ভাল কিছু অর্জন করলেন।

লেখাটি আপনার কাছে কেমন লেগেছে, অনুগ্রহ করে সে অনুযায়ী ভোট দিন

ভোট দিতে স্টার বাটনে চাপুন

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন

Leave a Comment